মানুষের বিষে সাপের মৃত্যু- কে সে বিষধর মানব!

সম্প্রতি ভারতের বিহারের এক ব্যক্তিকে সাপে কামড় দেয়। এতে তার তেমন কোনো ক্ষতি না হলেও তিনি রেগে গিয়ে ঔসাপকে ধরে কামড় দেন। এতেই মৃত্যু হয় সাপের। বিহারের রাজৌলিতে বিচিত্র এ কাণ্ড ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম এর বরাতে জানা গেছে সাপকে কামড়ানো ওই ব্যক্তির নাম সন্তোষ লোহার। তিনি রাজৌলিতে রেলওয়ে লাইনের একজন দিন মজুর হিসেবে কাজ করেন। মঙ্গলবার রাতে বেস ক্যাম্পে শুয়ে ছিলেন তিনি। ওই সময় একটি বিষধর সাপ তাঁকে কামড় দেয়।

ভয় না পেয়ে তিনি সঙ্গে সঙ্গে সাপটিকে লোহার রড দিয়ে ধরে ফেলেন। এরপর সাপটিকেও কামড় দেন। একটি, দুটি নয়, তিন তিনটি কামোড় দেন সন্তোষ। আর তাতে সেখানেই মারা যায়ঔ সাপটি। তবে, এটি কোন জাতের সাপ ছিল তা জানা যায়নি। এমনকি এটি বিষধর ছিল কিনা, তাও সুনিশ্চিত হওয়া যায়নি।

এ ব্যাপারে জানতে চাইলে সন্তোষ সাংবাদিকদের বলেন, ‘আমার গ্রামে একটা কথা প্রচলিত আছে যে, কোনো সময় সাপে কামড়ালে সঙ্গে সঙ্গে যদি সাপকে দুইবার কামড়ানো যায়, তাহলে বিষ অকার্যকর হয়ে যায়।’

ঘটনার পর পরই সন্তোষকে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়। খবর শুনে হাসপাতালে মানুষ এর ভিড় লেগে যায়। অনেকেই মনে করছেন, হয়তো সাপটি বিষধর ছিল না। হাসপাতালের চিকিৎসক বলেন, তিনি এখন বিপদমুক্ত।

Leave a Comment